Calendar
April 2020
M T W T F S S
« Mar    
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
Sponsored by

JAFAR AHMED FAROOQUE
Organising Secretary
Central Committee

admin

কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা কর্তৃক প্রকাশিত প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা স্মারকগ্রন্থ এখন মেলার ওয়েভসাইটে

জননেত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে প্রকাশিত স্মারকগ্রন্থ এখন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার ওয়েভসাইটের publication-এ পাওয়া যাচ্ছে। স্মারকগ্রন্থের অগনিত পাঠক, শুভান্যুধায়ী ও সারাদেশের মেলার নেতা কর্মীদের স্মারকগ্রন্থটি সংগ্রহের সুবিধার্থে এই ব্যবস্থা নেয়া হলো।

স্মারকগ্রন্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে যাঁরা লিখেছেন, তাঁরা হলেন- শেখ রেহানা, ইকবাল সোবহান চৌধুরী, মীর মোশাররেফ হোসেন পাকবীর, সেলিনা হোসেন, মুস্তাফা নুরুল ইসলাম, সুলতানা কামাল, আ আ ম স আরেফিন সিদ্দিক, ড. আতিউর রহমান, ড. হারুন অর রশিদ, রাজিয়া মতিন চৌধুরী, হাসেম খান, আবেদ খান, শাহরিয়ার কবীর, মুস্তাফা জাব্বার, র আ ম উবায়দুল মুক্তাদির, মোহিত উল আলম।

কবিতা : মুহম্মদ নূরুল হুদা, হাবিবুল্লাহ সিরাজী, নূহ আলম লেনিন, কাজী রোজী , আসলাম সানী, আমীরুল ইসলাম।

উল্লেখ্য, স্মারকগ্রন্থটি গত ২৮ সেপ্টেম্বর টুঙ্গিপাড়ায় মোড়ক উন্মোচন করেন, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার প্রধান উপদেষ্টা ও প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

ইকবাল সোবহান চৌধুরী ও ইয়াছিন মোহাম্মদ এর নেতৃত্বে কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার অন্তর্বর্তীকালিন কমিটির নেতৃবৃন্দ জাতির জনকের মাজার জিয়ারতের উদ্দেশ্যে টুঙ্গিপাড়া যাচ্ছেন বৃহস্পতিবার

আগামী ১৩ আগষ্ট বৃহস্পতিবার জাতীয় শিশু কিশোর সংগঠন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার অন্তর্বর্তীকালিন কমিটির নেতৃবৃ্ন্দ নবনির্বাচিত চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরী ও সদস্য সচিব ইয়াছিন মোহাম্মদের নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারতের উদ্দেশ্যে টুঙ্গিপাড়া সফরে যাচ্ছেন। নব গঠিত কমিটির ৩১ সদস্য ছাড়াও বিভিন্ন জেলার নেতৃবৃন্দও বঙ্গবন্ধুর মাজার জিয়ারতে যাচ্ছেন। এছাড়া খুলনা,বরিশাল, বাগেরহাট, রাজবাড়ী মাদারীপুর ও ফরিদপুর থেকে বিপূল সংখ্যক বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার শিশু কিশোর প্রতিনিধিও টুঙ্গিপাড়া মাজার জিয়ারত কর্মসূচীতে অংশ নেবে।

কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার কার্য নির্বাহী কমিটি প্রধান উপদেষ্টা -ইকবাল সোবহান চৌধুরী প্রধান পৃষ্ঠপোষক- মীর মোশাররফ হোসেন পাকবীর সভাপতি- মিয়া মনসফ সাধারণ সম্পাদক- ইয়াছিন মোহাম্মদ

২৫ ডিসেম্বর ২০১৬ তারিখে অনুষ্ঠিত সম্মেলনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার ১০১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কাযনির্বাহী কমিটি ঘোষনা করা হয়েছে।

কেন্দ্রীয় কার্যালয়ে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার পরিচালক মহীউদ্দিন মানু এই কমিটি ঘোষনা করেন্।

উল্লেখ্য, গত ২৫ ডিসেম্বর-২০১৬ বাংলাদেশ শিশু একাডেমীতে জাতীয় শিশু কিশোর সংগঠন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।সম্মেলনের শুভ উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য্ ও বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার উপদেষ্টা ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

 

কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আসাদুজ্জামান খান কামাল। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার প্রধান পৃষ্ঠপোষক মীর মোশাররফ হোসেন পাকবীর, উপদেষ্টা জহীর কাজী, প্রকৌশলী আবদুস সোবহান, খ ম হারূন ও পরিচালক মহীউদ্দিন মানু।এবারের জাতীয় সম্মেলনে সারাদেশ থেকে প্রায় দুই সহস্রাধিক প্রতিনিধি অংশ নেন।

দিনব্যাপী সম্মেলনের নানা কর্মসূচী শেষে ৫ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন (২০১৬-২০১৮) সালের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষনা করেন। আজ ১০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষনা করা হলো।

ইকবাল সোবহান চৌধুরী কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার চেয়ারম্যান নির্বাচিত

গত(৭আগষ্ট) বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার জাতীয় কমিটির সভায় সর্ব সিদ্ধান্ত মোতাবেক বিশিষ্ট সাংবাদিক ও মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা জনাব ইকবাল সোবহান চৌধুরী কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ৫৭ টি জেলার সভাপতি/ সাধারণ সম্পাদক এই সভায় উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় কার্যালয়ে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সভাপতি মিয়া মনসফের সভাপতিত্বে এই সভায় (২০১২-২০১৫) কমিটি ভেঙ্গে দেয়া হয়।
জনাব ইকবাল সোবহান চৌধুরীকে চেয়ারম্যান ও ইয়াছিন মোহাম্মদকে সদস্য সচিব করে ৩১ সদস্য বিশিষ্ট একটি অন্তর্বর্তীকালিন কমিটি গঠন করা হয়।

৭ আগষ্ট বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার জাতীয় কমিটির জরুরী সভা

৭ আগষ্ট বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার জাতীয় কমিটির জরুরী সভা কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হবে। উক্ত সভায় সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য কেন্দ্রীয় সভাপতি মিয়া মনসফ, সাধারণ সম্পাদক ইয়াসিন মোহাম্মদ অনুরোধ জানিয়েছেন।

বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আয়োজিত জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতার কার্যক্রম সারাদেশব্যাপী ১লা মার্চ থেকে শুরু

Poster-Cultural compettetion-2015-Finalজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে ২২তম জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আয়োজিত জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০১৫ এর কার্যক্রম আজ থেকে সারাদেশ ব্যাপী শুরু হচ্ছে।

৭টি বিভাগীয় শহরসহ সব কটি জেলায় এই কার্যক্রম ১৭ মার্চ পর্যন্ত চলবে। ঢাকায় আয়োজন করা হবে চুড়ান্ত প্রতিযোগিতা। বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার শাখাসমূহ বাছাই প্রতিযোগিতা আয়োজন করবে।

ইতিমধ্যে সারাদেশে প্রতিযোগিতা আয়োজনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর  মেলা। জেলা পর্যায়ে পাঠানো হয়েছে প্রতিযোগিতার ফরম, পোষ্টার ও  প্রচারপত্র। প্রতিযোগীরা শাখাসমূহ থেকে ফরম সংগ্রহ করে এবং যথাযথভাবে পূরণ করে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। বাছাই প্রতিযোগিতা আয়োজন শেষে চুড়ান্ত প্রতিযোগিতা ঢাকায় অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় বিজয়ীদের দেয়া হবে, প্রথম স্থান বিজয়ীদের “বঙ্গবন্ধু শিশু কিশোর স্বর্ণ পদক”। ২য় স্থান বিজয়ীকে দেয়া হবে “বঙ্গবন্ধু শিশু কিশোর রৌপ্য পদক” এবং ৩য় স্থান বিজয়ীকে দেয়া হবে “বঙ্গবন্ধু শিশু কিশোর ব্রোঞ্জ পদক”।

 

কেন্দ্রীয় বঙ্গবন্ধ‍ু শিশু কিশোর মেলার সভাপতি মিয়া মনসফ ও সাধারণ সম্পাদক ইয়াছিন মোহাম্মদ জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা সফলভাবে সমাপ্তির জন্য সকলের সহযোগিতা কামনা করেছেন।

কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সভাপতিমন্ডলীর সদস্য পদ থেকে আবদুল লতিফ নুতন অপসারিত

pic

দুর্নীতি ও সংগঠনবিরোধী কর্মকান্ডের অভিযোগে অভিযুক্ত কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সভাপতিমন্ডলীর সদস্য পদ থেকে জনাব আবদুল লতিফ ন‍ুতনকে অপসারণ করা হয়েছে এবং সিলেট জেলা ও মহানগর কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠন করা হয়। সেই সাথে আবদুল লতিফ নুতনের সদস্যপদ “কেন স্থায়ীভাবে বাতিল করা হবেনা” এই মর্মে কারণ দর্াশনোর নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নেয়‍া হয়েছে। গত(১৭ অক্টোবর ২০১৪) কেন্দ্রীয় কাযনির্বাহী কমিটির এক জরুরী সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

আবদুল লতিফ নতুন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার দীর্ঘ দিনের পরীক্ষিত নেতা। সাম্প্রতিককালে তাঁর বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠে সিলেটের মেলার বিভ্ন্নি শাখার নেতৃবৃন্দের কাছ থেকে। সংগঠনের নেতাকমীদের কাছ থেকে পদ দেবার কথা বলে এবং পদ কেড়ে নেবার ভয় দেখিয়ে অর্থ আদায় করা, জনপ্রিয় আওয়ামী লীগ দলীয় নেতা ও সনামধন্য ব্যক্তিদের বিরুদ্ধে মিথ্যা সংবাদ অনলাইন পত্রিকা ও সংবাদপ েত্র প্রকাশ করে অর্থ নেয়া এবং সিলেট জেলা ও মহানগর শাখায় রাজনৈতিক দলের মতো গ্রুপিং তৈরী করা। তার এই কার্যক্রমে সিলেট জেলার নেতাকর্মীদের মধ্যে নেতিবাচক প্রভাব পড়ে। সিলেটের নেতাকর্মীরা জনাব লতিফের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠে। যা সাম্প্রতিককালে প্রকট আকার ধারণ করে।

সংগঠনের ভাবমূির্ত অক্ষুন্ন রাখার লক্ষ্যে কেন্দ্রীয় মেলার সভাপতি ও সাধারণ সম্পাদক সিলেটে সকল নেতা কর্মীদের নিয়ে ঈদের পর একটি মত বিনিময় সভা আয়োজন করার নিের্দশ প্রদান করেন। কিন্তু জনাব লতিফ কোন মতবিনিময় সভায় অংশ নেবেন না বলে কেন্দ্রীয় সভাপতি/ সাধারণ সম্পাদককে সাফ জানিয়ে দেন। কেন্দ্রীয় সভাপতি সাধারণ সম্পাদক সিলেটের বিরাজমান সমস্যা সমাধানে কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সভা আহবান করে সেই সভায় সিলেট জেলা, মহানগরের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সিলেটের দুই কেন্দ্রীয় নেতা আবদুল লতিফ নুতন ও আসাদুজ্জামান আসাদকে নিয়ে সভা আয়োজনের কথা বললে সেই প্রস্তাবও আবদুল লতিফ নতুন প্রত্যখ্যান করেন। তিনি কেন্দ্রীয় সভাপতি সাধারণ সাধারণকে সিলেট মহানগর কমিটি একটি চিঠি দিয়ে বাতিল করার জন্য চাপ সৃষ্টি করেন। কিন্তু নেতৃবৃন্দ তাতে সায় না দেয়ায় তিনি রুষ্ট হন। তার বিরুেদ্ধ উত্ত্বাপিত অভিযোগের কথা অত্যন্ত ভদ্রোচিতভাবে বলা হলে কেন্দ্রীয় সভাপতি সাধারণ সম্পাদককে অকথ্য ভাষায় গালাগালি করেন এবং “দেখিয়ে দেবেন” বলে টেলিফোনে হুমকি দিয়ে ফোন কেটে দেন।

আবদুল লতিফের সাথে শেষ কথা হবার দুই দিন পর লন্ডনভিত্তিক অনলাইন পত্রিকা ‘সিলেটেরআলাপ’এ  ‘সিলেটের বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার নেতা কর্মীরা মূলধারায় ফিরে যাচ্ছে’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। বিশেষ প্রতিনিধির নামে প্রকাশিত এই সংবাদ উদ্দেশ্য প্রণোদিত, মিথ্যা, ভিত্তিহীন ও কাল্পনিক। বিশেষ প্রতিনিধি নামে এই সংবাদ প্রকাশিত হলেও এই রিপোর্টটির লেখক আবদুল লতিফ নুতন। সেই ভুয়া সংবাদে তিনি যা লিখেছেন তা অবিশ্বাষ্য। কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জনাব ইয়াছিন মোহাম্মদ ঐ অনলাইন পত্রিকার সম্পাদকের সাথে প্রকাশিত সংবাদের বিষয়ে টেলিফোনে, জানালে তিনি এই ধরনের সংবাদ প্রকাশের জন্য দুঃখ প্রকাশ করেন। তাৎক্ষনিক সংবাদটি অনলাইন থেকে সরিয়ে নিয়ে উক্ত সংবাদের বিরুদ্ধে কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা প্রেরিত ‘প্রতিবাদ’ প্রকাশ করেন। সিলেটের‌আলাপ সম্পাদক ‍উক্ত সংবাদ প্রকাশের জন্য দুঃখ প্রকাশ করায় অনলাইন পত্রিকাটির বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত প্রত্যাহার করে কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা। তবে ভিত্তিহীন সংবাদের লেখক হিসেবে আবদুল লতিফ নতুনের বিরুদ্ধে আইনী ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে।

কেন্দ্রীয় কমিটির সভায় সিলেট জেলা ও মহানগর কমিটি ঢেলে সাজানোর সিদ্ধান্ত গৃহীত হলে আগের কমিটি বাতিল করে ৩১ সদস্য বিশিষ্ট সিলেট জেলা ও মহানগর কমিটি গঠন করা হয়।

সিলেট জেলা কমিটি

ফয়সাল আহমেদকে আহবায়ক এবং রশিদুল ইসলাম রাশেদ ও মোশায়েদ আলীকে যুগ্ম আহবায়ক করে ৩১ সদস্য বিশিষ্ট সিলেট জেলা কমিটি গঠন করা হয়।

সিলেট মহানগর কমিটি

আলী আসফাককে আহবায়ক এবং শাহজাহান আজিক ও পিংকু ধরকে যুগ্ম আহবায়ক করে ৩১ সদস্য বিশিষ্ট সিলেট মহানগর কমিটি গঠন করা হয়।

কেন্দ্রীয় কার্যনিবাহী কমিটির সভাপতি জনাব মিয়া মনসফ সভায় সভাপতিত্ব করেন। সাধারণ সম্পাদক জনাব ইয়াছিন মোহাম্মদের সঞ্চালনায় কেন্দ্রীয় পরিচালক জনাব মহিউদ্দিন মানুসহ কেন্দ্রীয়, ঢাকা মহানগর ও বিভিন্ন জেলার সভাপতি /সাধারণ সম্পাদকবৃন্দ উপস্থিত ছিলেন।

ইতিহাসের সন্ধানে
  • ইতিহাসের সন্ধানে-মিয়া মনসফ

    ইতিহাসের সন্ধানে ২০ আগষ্ট ২০০৪। ধানমিন্ডর বত্রিশ নম্বরে জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আয়োজন করে ‘জনক আমার… Read more…

Recent Post