Bangabandhu Shishu Kishore Mela

জাতীয় শিশু কিশোর সংগঠন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও ২৭তম জাতীয় শিশু দিবস সফলভাবে আনন্দ  উত্সবের মধ্য দিয়ে শেষ হয়েছে। গতকাল ছিল বঙ্গবন্ধুর জন্মদিনে ২৭তম জাতীয় শিশু দিবস।

করোনার কারণে বড় সব অনুষ্ঠান ও বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতার বাছাই পর্ব বন্ধ রাখা হলেও জাতির পিতা জন্মশতবার্ষিকী সংক্ষিপ্তভাবে পালন করা হয়। গান, আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও কাটার মধ্য দিয়ে  বঙ্গবন্ধুর জন্মদিনে জাতীয় শিশু দিবস এর উদ্বোধন করা হয় সারাদেশে দেশের মেলা শাখাসমূহে।

উল্লেখযোগ্য শাখাগুলো হচ্ছে- মৌলভীবাজার,  ময়মনসিংহ, রাজশাহী, সিলেট, চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, কুমিল্লা, , মুন্সিগঞ্জ, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, খুলনা, টাঙ্গাইল, সুনামগঞ্জ, সিরাজগঞ্জ, আনোয়ারা উপজেলা, দক্ষিণ চট্টগ্রাম, রূপসা থানা খুলনা।

মৌলভীবাজার

——————-


হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে বঙ্গবন্ধু শিশুকিশোর মেলা মৌলভীবাজার জেলা শাখার উদ্যেগে শ্রীমঙ্গল চৌমূহনা চত্বরে একশত মোমবাতি প্রজ্বলনের দিবসটি উদযাপন করা হয় ও শ্রদ্বা নিবেদন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগের সংগ্রামী সভাপতি অর্ধেন্দু কুমার দেব বেভুল,বিপ্লবী সাধারণ সম্পাদক সহিদ হোসেন ইকবাল, সহ সম্পাদক আকরাম খান, সহ সভাপতি জিল্লুল আনাম চেমন, বেলায়েত হোসেন, বঙ্গবন্ধু শিশুকিশোর মেলা মৌলভীবাজার জেলা কমিটির সম্মানিত সভাপতি ও প্রেসিডিয়াম মেম্বার অগ্নিরুদ্দ্ব দাশ টিটু ও সম্মানিত সাধারণ সম্পাদক তহিরুল ইসলাম মিলন। এছাড়াও বঙ্গবন্ধু শিশুকিশোর মেলা মৌলভীবাজার জেলা ও শ্রীমঙ্গল উপজেলা কমিটির সক্রিয় সদস্য শ্যামল আচার্য, কৌশিক ভট্টাচার্য, লিটন ধাম সহ সদস্য বৃন্দ।

ময়মনসিংহ

—————

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ
জন্মদিন ও ২৭ তম জাতীয় শিশু দিবসে জাতির পিতার প্রতিকৃতিতে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা ময়মনসিংহ জেলা ও মহানগর এর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করার সময় উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ও ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সংগ্রামী সহ সভাপতি জননেতা মোঃ ইকরামুল হক টিটু মহোদয়।

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে কেক কাটা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস চাচা, দপ্তর সম্পাদক আবু সাইদ দ্বীন ইসলাম ফকরুল ভাই,ও জেলা যুবলীগের বিপ্লবী যুগ্ন-আহবায়ক
শাহ্ শওকত ওসমান লিটন ভাই।

রাজশাহী

————

বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা রাজশাহী ১৭ ই মার্চ, ২০২০ বঙ্গবন্ধুর শততম জন্ম বার্ষিকী উদযাপন করা হয়। উপস্হিত ছিলেন
জনাব এ.এইচ. এম খায়রুজ্জামান লিটন,মেয়র রাজশাহী সিটি কর্পোরেশন।
জনাব ডাবলু সরকার,সাধারন সম্পাদক, মহানগর অাওয়ামীলীগ রাজশাহী।
শাহীন অাক্তার রেনী ,বিশিষ্ট সমাজসেবী ও সাবেক সহ সভাপতি মহানগর আওয়ামীলীগ রাজশাহী।
আরো উপস্হিত ছিলেন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার নেত্রীবৃন্দ।

 

সিলেট

———

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করেছে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা সিলেট জেলা এবং মহানগর শাখা।

দিনটি উপলক্ষে মঙ্গলবার (১৭ মার্চ) সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন সংগঠনের নেতৃবৃন্দ।

পরে বেলা ১১টায় সিলেট নগরীর কুশিঘাটস্থ সিলেটভিউ-ইনু সিটি স্যাটেলাইট স্কুলে আলোচনা সভা, কেক কাটা ও খাদ্য বিতরণ কর্মসূচির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিছবাহ উদ্দিন সিরাজ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন বাংলাদেশের আপামর মানুষের জন্য এক আনন্দের দিন। বঙ্গবন্ধুর জন্ম না হলে একটি স্বাধীন জাতির জন্ম হতো না। এই দেশ ও জাতিকে নিয়ে তিনি অনেক স্বপ্ন দেখেছেন। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে শিশুদের মাঝে তাঁর আদর্শ ছড়িয়ে দিতে হবে। কেননা তিনি বিশ্বাস করতেন আজকের শিশুরাই আগামীদিনে দেশ গড়ার নেতৃত্ব দিবে।

সংগঠনের জেলা কমিটির সভাপতি ফয়ছল আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক পিংকু ধরের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন- সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ফয়জুল আনোয়ার আলাওর, সাবেক দপ্তর সম্পাদক অ্যাডভোকেট শামছুল ইসলাম, সংগঠনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, সিলেট মহানগর শাখার সভাপতি আলী আশফাক, আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম চৌধুরী টুনু, জাবেদ আহমদ, সংগঠনের জেলা কমিটির তুহিন আহমদ, সহ-সভাপতি রশিদুল ইসলাম রাশেদ, ফারুক আহমদ, মাহবুবুল আলম মজনু, লিটন চৌধুরী, ইমরান চৌধুরী রাজিব, তাজুল লস্কর, শাকিল জামান, ডা. বিভাংশু গুন বিভু, সাজ্জাদুর হক, আব্দুল গফফার রাজু, শিব্বির জাবের, ইছলাহ উদ্দিন মাহবুব, ইমতিয়াজ রহমান ইনু, প্রবীন সিংহ বল্লভ, জাহিদুল ইসলাম, আব্দুল কাদির ইমন, তাহমিদ বিন ইমরান, সুমির আহমেদ প্রমুখ।

চট্টগ্রাম মহানগর

—————–

চট্টগ্রামে শত শিশু বেলুন উড়িয়ে উদ্বোধন করলো বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী
——————————————————————-

চট্টগ্রামে উদ্বোধন হলো বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর প্রথম অনুষ্ঠান চট্টগ্রাম মহানগর এই অনুষ্ঠান আয়োজন করলো গত ১৩ইমার্চ।
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জননেতা মফিজুর রহমান। মহানগরের সভাপতি ইকবাল হোসেনের সভাপতিত্বে উত্তর জেলা ও মহানগরের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক অভিভাবক শিশু কিশোর উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি করোনা ভাইরাসকে ভয় না পেয়ে জয় করার নিয়মাবলী ও সতর্কতা নিয়ে তার বক্তব্য রাখেন। তিনি বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার কর্মসূচির ভূয়সী প্রশংসা করে বলেন, করোনা ভাইরাস থেকে দেশকে মুক্ত রাখতে বড় সমাবেশ বন্ধ করে ঘরোয়া অনুষ্ঠান আয়োজনের নির্দেশনা আছে। সেখানে শিশু একাডেমির ছোট্ট পরিসরে ১০০টি শিশু বেলুন উডিয়ে জন্মশতবার্ষিকীর উদ্বোধন সত্যি প্রশংসার দাবী রাখে।
উদ্বোধন শেষে শুরু হয়ে যায় জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতার চট্টগ্রাম মহানগরীর বাছাই পর্ব। বাছাই প্রতিযোগিতায় সহস্রাধিক প্রতিযোগী অংশ নিচ্ছে ১১টি বিষয়ে ৪ গ্রুপে।

খুলনা

——–

বঙ্গবন্ধুর জন্মদিন ও জন্মশতবার্ষিকী, জাতীয় শিশু দিবসে তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা জানাবার কিছু মুহূর্ত।খুলনার নগর পিতা আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক,মেয়র কেসিসি মহোদয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সাথে জন্মদিনের কেক কেটে আমাদের সবার মুখে কেক তুলে দিচ্ছেন।
দিনের অন্য অনুষ্ঠানে কলেজে শিক্ষক পরিষদের আয়োজনে ও চলে শ্রদ্ধা ও ভালবাসা জানাবার আয়োজন।

 

চট্টগ্রাম

———–


জাতির পিতার জন্মবার্ষিকী মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা চট্টগ্রাম উত্তর জেলার ১ম কর্মসূচি আলোচনা সভা, মিলাদ মাহফিল, কেক কাটা, আজ সকাল ১০ টার সময় চট্টগ্রাম শিশু একাডেমীতে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা অধ্যাপক মোহাম্মদ মঈনুদ্দিন, এ টি এম পেয়ারুল ইসলাম, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানা, ছাত্রনেতা ইয়াছিন আরাফাত, মোহাম্মদ আলাউদ্দিন, জাফর আহমেদ ও বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা চট্টগ্রাম উত্তর জেলার নেতৃবৃন্দ।

 

নোয়াখালী,

স্বাধীনতার মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের জন্মশতবার্ষিকীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সাধারণ সম্পাদক জনাব রেজাউল করিম রিয়াদ সহ-সভাপতি আরমান আক্তার মর্জিনা সহ-সভাপতি নুর আলম রুবেল
সহ-সভাপতি কাউসার হামিদ জিকু
যুগ্মসাধারণ সম্পাদক গাজী রুবেল
সহ-সাংস্কৃতিক সম্পাদক শাহাজাদি আফরোজ
সহ প্রচার সম্পাদক সানমুন বাসার এ্যনি
সংগঠনের অন্যতম সদস্য সাইফুল ইসলাম
তাপসী রাবেয়া বসরী রাখী
আব্দুল হালিম
রাগিব আফসার শাওন
আকরাম হোসেন সৈকত
রাতুল হাসান ফয়সাল
বেগমগঞ্জ উপজেলা কমিটির সভাপতি মির্জা মহিউদ্দিন ফারুক
সহ-সভাপতি সাজেদা লাভলীসহ প্রমুখ

ফেনী


জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্ম শতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু শিশুকিশোর মেলা ফেনী জেলা ও সদর এর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

কুমিল্লা


কুমিল্লা জেলা বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সভাপতি গোলাম মোস্তফা শরীফের নেতৃত্বে শিশু কিশোরদের নিয়ে কেক কেটে জন্মশতবার্ষিকীর শুভ উদ্বোধন করা হয়।

মুন্সিগঞ্জ

———–


বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা মুন্সিগঞ্জ জেলা শাখা গতকাল হামিরাস্ত জেলা কার্যালয়ে শিশু কিশোরদের  বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও ২৭তম জাতীয় শিশু দিবস শুভ উদ্বোধন করেন। জেলার সভাপতি শেখ মনিরুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে কেন্দ্রীয় সভাপতিমন্ডলীর সভাপতি মনিরুজ্জামান শরীফ উপস্থিত ছিলেন।

রংপুর


রংপুর জেলা বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা  বঙ্গবন্ধুর জন্মদিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় জেলা ও মহানগরের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ জেলা ও মহানগরের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কুড়িগ্রাম


বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা কুড়িগ্রাম জেলা কেক কেটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর বছরব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়। কেক কাটেন জেলা পরিষদ চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলী। এসময়ে মেলার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

গাইবান্ধা

গাইবান্ধা বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা ১৭মার্চ জেলার সভাপতি হারুন রশিদের নেতৃত্বে  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

 

টাঙ্গাইল

বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা টাঙ্গাইল জেলা শাখা সভাপতি আবুল কালাম বীর বিক্রম ও সাধারণ সম্পাদক মেহেদী হাসানের নেতৃত্বে জেলা নেতৃবৃন্দ কেক কেটে জাতীয় ২৭তম জাতীয় শিশু দিবসের শুভ উদ্বোধন করেন।

 

সুনামগঞ্জ


গত ১৭ মার্চ ২০২০ খ্রিস্টাব্দ তারিখে বাঙ্গালী জাতির মহান স্থপতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মদিন ও মুজিব শতবর্ষ উপলক্ষ্যে বঙ্গবন্ধু শিশু কিশোরমেলা, সুনামগঞ্জ জেলা শাখার উদ্যোগে বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়। জাতির জনকের জন্মদিন উপলক্ষে সন্ধ্যা-৬:০০ ঘটিকায় বঙ্গবন্ধুর বর্নাঢ্য জীবনের উপর আলোচনা সভা ও কেক কাটা রমিজ বিপনীস্থ আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি বিষ্ণু জ্যোতি দেবদাস-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা যুবলীগ আহবায়ক জনাব মোঃ খায়রুল হুদা, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আলী আমজাদ, জেলা যুবলীগের আহবায়ক কমিটির সদস্য রনজিত চৌধুরী রাজন, সদর উপজেলা যুবলীগ সভাপতি শেখ এহসান উজ্জ্বল, জেলা স্বেচ্ছাসেবকলীগের প্রচার সম্পাদক অনন্ত নারায়ণ রায় জনি, আরও উপস্থিত ছিলেন যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, শ্রমীকলীগ, কৃষকলীগ, ছাত্রলীগ এর নেতৃবৃন্দ।

সিরাগঞ্জ জেলা


 

আনোয়ারা উপজেলা, দক্ষিণ চট্টগ্রাম

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওতাধীন আনোয়ার উপজেলা বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আয়োজনে কেক কেটে জাতীয় শিশু দিবসের শুভ উদ্বোধন করেন অধ্যাপক এম এ মান্নান। এসময় উপজেলাসহ ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রূপসা থানা, খুলনা

বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা রূপসা থানা আয়োজন করে বঙ্গবন্ধুর শতবার্ষিকীর অনুষ্ঠান আয়োজন করে। এসময় রুপসার সভাপতি এম এ মোমিন লিটন, আফরোজা বেগমসহ অন্যান্য নেতৃবৃন্দসহ শিশু কিশোর উপস্থিত ছিলেন।

Leave a Comment

Your email address will not be published.