Bangabandhu Shishu Kishore Mela

বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা’র সাংগঠনিক বিষয়ে নির্দেশাবলী
————————————————————
জাতীয় শিশু কিশোর সংগঠন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা’র যেকোন সাংগঠনিক বিষয়ে সংবাদ বা তথ্যাদি অত্যন্ত সতর্কতার সহিত সোস্যাল মিডিয়ায় প্রকাশের জন্য সংশ্লিষ্ঠ সকলের প্রতি কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে জানানো হচ্ছে।
কি কি বিষয়ে সোস্যাল মিডিয়ায় প্রকাশ করা যাবে এবং যাবেনা।
—————————————————————–
১। সংগঠনের যে কোন সাংগঠনিক কাজের ব্যাপক প্রচারের জন্য সোস্যাল মিডিয়া সবচেয়ে কার্যকর মাধ্যম। বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার যে কোন কাজ, যেমন- সাংস্কৃতিক কার্যক্রম, শাখা গঠনের সংবাদ, ত্রাণ বিতরণ কর্মসূচি, সংগঠনের নেতা কর্মী, উপদেষ্টা পৃষ্ঠপোষকদের কৃতিত্ব, নেতা কর্মী উপদেষ্টা পৃষ্ঠপোষকদের অবদানের সংবাদসহ যে কোন কল্যাণকর সংবাদ সোস্যাল মিডিয়ায় প্রকাশ করা যাবে। তাতে সংগঠনের নেতা কর্মীরা উদ্বুদ্ধ হবে।
২। কোন নেতিবাচক সংবাদ সোস্যাল মিডিয়ায় প্রকাশ করা উচিত নয়। তাতে নেতিবাচক প্রভাব পড়ে সংগঠন ও নেতা কর্মীদের মধ্যে।
৩। সংগঠনের কোন নেতা কর্মী বা সংগঠনের সাথে সংশ্লিষ্ঠ কোন ব্যক্তির বিরুদ্ধে কোন অভিযোগ অনুযোগ সোস্যাল মিডিয়ায় প্রকাশ করা অনুচিত। অভিযোগ সত্য হলেও তা শুধু উর্ধ্বতন কতৃপক্ষের কাছে অর্থাৎ কেন্দ্রীয় কমিটির কাছে প্রমাণ সাপেক্ষে অভিযোগ লিখিত আকারে উত্তাপন করতে হবে। কেন্দ্রীয় কমিটি তা কেন্দ্রীয় সভায় উত্তাপন করে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহন করবে।
৪। কারো বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহন করা হয়েছে এমন সংবাদ সোস্যাল মিডিয়া প্রকাশ করা কখনো উচিত নয়। তাতে করে যার বিরুদ্ধে অভিযোগ উত্তাপন করা হয় তিনি তো হেয় প্রতিপন্ন হচ্ছেই, সেই সাথে সংগঠনের সুনাম ক্ষুন্ন হবে সবচেয়ে বেশী।
৫। সাংগঠনিক ব্যবস্থা একটি গণতান্ত্রিক ও গঠনতান্ত্রিক প্রক্রিয়ায় হয়ে থাকে। এসব বিষয়ে যেকোন প্রতিষ্ঠানে ব্যবস্থা নেয়া হয়ে থাকে। তা কিন্তু জনসমক্ষে প্রকাশের বিষয় নয়।
তাই এখন থেকে সংগঠনের সকলকে সোস্যাল মিডিয়ায় সংবাদ প্রচারের ক্ষেত্রে সতর্কতা রক্ষা করা সকলের সাংগঠনিক দায়িত্ব ।

Leave a Comment

Your email address will not be published.