Bangabandhu Shishu Kishore Mela

বঙ্গবন্ধু শিশু কিশোর দুই প্রতিষ্ঠাতা সদস্য মহিউদ্দিন মানু ও মিয়া মনসফের জন্মস্থান দক্ষিণ চট্টগ্রামে। তাদের নেতৃত্বে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সারাদেশের শাখাসমূহ সুনামের সাথে কেন্দ্রীয় নির্দেশ মোতাবেক কাজ করলেও দক্ষিণ চট্টগ্রামে সাংগঠনিক কার্যক্রম স্থবির হয়ে আছে প্রতিষ্ঠার পর থেকে। সম্প্রতি বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার এই দুই প্রতিষ্ঠা দক্ষিণ চট্টগ্রামে সাংগঠনিক কার্যক্রম গতিশীল করার উদ্যোগ নেন। পূর্ববর্তী কমিটি মেয়াদোর্ত্তীন হওয়ায় নতুন নেতৃত্ব নির্বাচন করে দায়িত্ব প্রদান করেন।
গতকাল নতুন কমিটির নেতৃত্বে বিপুল সংখ্যক নেতাকর্মী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে তাদের দায়িত্ব যথাযথভাবে পালনের অঙ্গীকার ব্যক্ত করলে সাংগঠনিক গতি ফিরে আসার দ্বার উন্মোচিত হয়। এসময় দক্ষিণ জেলার আওতাধীন নতুন তিনটি উপজেলা কমিটির নেতৃবৃন্দসহ বিভিন্ন উপজেলা থেকে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
দক্ষিণ চট্টগ্রামের গণ মানুষের নেতা প্রয়াত আওয়ামী লীগ নেতা আক্তারুজ্জামান বাবুর কবর জিয়ারত করেন দক্ষিণ জেলার নবনির্বাচিত নেতৃবৃন্দ। জিয়ারত শেষে নব নির্বাচিত সভাপতি আলমগীর তালুকদার ও সাধারণ সম্পাদক লায়ন সাবের আহমেদকে তৃণমূলের নেতাকর্মীরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় তারা সবাইকে অনুষ্ঠান সফল করার জন্য সবাইকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, জাতীয় শিশু কিশোর সংগঠন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার গুরুত্বপূর্ণ শাখা চট্টগ্রাম দক্ষিণ জেলা। মূলত চট্টগ্রাম জেলা শাখাটি গঠিত হয় ১৯৯৪ সালে। তখন বৃহত্তর চট্টগ্রাম জেলা হিসেবে শাখাটি সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করতো। ভৌগলিক কারণে চট্টগ্রাম জেলার সাংগঠনিক কার্যক্রম পরিচালনায় সমস্যা হওয়ায় ২০১১ সালে চট্টগ্রাম জেলাকে দু’টি সাংগঠনিক জেলায় রূপান্তরিত করে চট্টগ্রাম উত্তর ও চট্টগ্রাম দক্ষিণ নামে নামকরণ করা হয়। চট্টগ্রাম উত্তর জেলা কেন্দ্রীয় নির্দেশে পরিচালিত হলেও চট্টগ্রাম দক্ষিণ ছিল সম্পূর্ণ নিষ্প্রভ। এ সময়ে চট্টগ্রাম দক্ষিণের সম্মেলন করে সাংগঠনিক গতি আনার চেষ্টা করে কেন্দ্রীয় কমিটি । কিন্তু তাতেও চট্টগ্রাম দক্ষিণ জেলায় সাংগঠনিক গতি আনা সম্ভব হয়নি। ফলে দীর্ঘ ৯ বছরেও দক্ষিণ চট্টগ্রামের হাজার হাজার প্রতিযোগী কেন্দ্রীয় বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা আয়োজিত জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতার অংশগ্রহন থেকে বঞ্চিত হয়।
সারাদেশের সাংগঠনিক কাজ করতে গিয়ে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার দুই প্রতিষ্ঠাতা মহিউদ্দিন মানু ও মিয়া মনসফ নিজ জন্মস্থান চট্টগ্রাম জেলার দিকে নজর দিতে পারেননি। ফলে উপযুক্ত নেতৃত্বের অভাবে এই শাখায় জাতীয় প্রতিযোগিতার মতো বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার গুরুত্বপূর্ণ কর্মসূচি নেয়া হয়নি কখনো। এই কারণে দক্ষিণ চট্টগ্রামের হাজার হাজার ছাত্রছাত্রী জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহন থেকে বঞ্চিত হয়েছে। এই দুই নেতা আশা প্রকাশ করেছেন , দক্ষিণ চট্টগ্রামের নতুন নেতৃত্ব আগামী দিনে কেন্দ্রীয় নির্দেশ মোতাবেক জাতীয় প্রতিযোগিতার আয়োজন করে অত্র অঞ্চলের শিশু কিশোরদের প্রতিযোগিতায় অংশগ্রহনের সুযোগ করে দেবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *